ওয়েব ডেস্ক : আজ ১ জুন শেষ হবে ম্যারাথন লোকসভা ভোট। দেড় মাস পর শেষ হবে অষ্টাদশ লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ পর্ব। বিশ্বের বৃহত্তম এই ভোটের সপ্তম দফায় বা চূড়ান্ত পর্বে ৫৭টি সংসদীয় আসনে ভোট হবে। এই পর্বে ৯০৬ জন প্রার্থীর মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এই দফায় ভোট দেবেন ১০.০৬ কোটি ভোটার। এদিন বিহার, চণ্ডীগড়, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, ওড়িশা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ-সহ আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ হওয়ার কথা রয়েছে। ৫৭টি লোকসভা আসনের মধ্যে রয়েছে ৪১টি সাধারণ বিভাগের আসন, তিনটি তফসিলি উপজাতির জন্য সংরক্ষিত আসন এবং ১৩টি তফসিলি জাতিগুলির জন্য সংরক্ষিত আসন। ওড়িশা রাজ্য বিধানসভার অবশিষ্ট ৪২টি বিধানসভা কেন্দ্রেও আজ ভোট। ভোটের চুড়ান্ত পর্বে ৫৭ টি লোকসভা আসনের মধ্যে গত নির্বাচনে বা ২০১৯ সালে বিজেপি জয়ী হয় ২৫টি আসনে। অন্যদিকে, কংগ্রেস আটটি এবং তৃণমূল কংগ্রেস নয়টি আসনে জয়ী হয়। বিজু জনতা দল চারটি আসনে এবং জনতা দল (ইউনাইটেড) তিনটি আসনে জয়ী হয়। আর বহুজন সমাজবাদী পার্টি, আপনা দল ও আকালি দল দুটি করে আসনে এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ও আম আদমি পার্টি প্রত্যেকে একটি করে আসন ছিনিয়ে নেয়।

এই দফার গুরুত্বপূর্ণ নির্বাচনি এলাকা হলো বারাণসী। এই কেন্দ্রে লড়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর তাঁকে চ্যালেঞ্জ জানিও কংগ্রেসের অজয় ​​রাই। এছাড়াও উল্লেখযোগ্য আসন হিমাচল প্রদেশের মান্ডিতে বিজেপি প্রার্থী অভিনেত্রী কঙ্গনা রানাউত কংগ্রেসের বিক্রমাদিত্য সিংয়ের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। চণ্ডীগড়ে বিজেপির সঞ্জয় ট্যান্ডনের বিরুদ্ধে ময়দানে রয়েছেন কংগ্রেসের মনীশ তেওয়ারি এবং পশ্চিমবঙ্গের ডায়মন্ড হারবারে তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক ব্যানার্জি প্রতিদ্বন্দ্বিতা করছেন ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)-র প্রার্থী প্রতীক উর রহমানের বিরুদ্ধে। গত ছয় দফায় ২৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৮৬টি লোকসভা আসনে ভোটগ্রহণ হয়ে গিয়েছে।
প্রায় দুই মাসব্যাপী নির্বাচনি প্রক্রিয়ায় ২০১৯ এর তুলনায় অনেক বেশি তাপ প্রবাহ দেখা গিয়েছে। আর ভোটারদের ভোটকেন্দ্রে উপস্থিতির হার অনেক কমেছে। প্রথম ছয় দফায় ভোটের হার ছিল ৬২.২ শতাংশ এবং ৬৯.১৬ শতাংশের মধ্যে। ভারতের নির্বাচন কমিশন এক বিবৃতিতে বলেছে যে, গরম আবহাওয়া বা বৃষ্টিপাতের বিরূপ প্রভাব পরিচালনা করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কমিশন বলেছে যে, নির্বাচন প্রক্রিয়ার পর্যবেক্ষণে রয়েছে ২৭০৭টি ফ্লাইং স্কোয়াড, ২৭৯৯টি স্ট্যাটিক সার্ভিল্যান্স টিম, ১০৮০টি নজরদারি দল এবং ৫৬০টি ভিডিও ভিউয়িং দল।

33 Views