ওয়েব ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘আদানি-আম্বানি’ কটাক্ষের পালটা জবাব দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বুধবার একটি ভিডিও বার্তায় রাহুল গান্ধি দাবি করেন, এটাই প্রথম উদাহরণ, যখন প্রধানমন্ত্রী প্রকাশ্যে শিল্পপতি মুকেশ আম্বানি এবং গৌতম আদানির নাম নিলেন। উল্লেখ্য, তাঁর সরকারের বিরুদ্ধে ‘ক্রনি ক্যাপিটালিজম’ অভিযোগ আনায় এদিন এর আগে রাহুল গান্ধিকে তীব্র আক্রমণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, তিনি অবাক। কারণ, লোকসভা নির্বাচন ঘোষণার পর থেকে আদানি এবং আম্বানির নাম নেওয়া বন্ধ করেছেন রাহুল গান্ধি। টেম্পো ভরতি টাকা কংগ্রেসের কাছে পৌঁছেছে কিনা তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।
কয়েক ঘন্টার পরেই শিল্পপতিদের বিরুদ্ধে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বা সেন্ট্রাল ব্যুরো ইনভেস্টিগেশন (সিবিআই) দ্বারা তদন্ত শুরু করার জন্য প্রধানমন্ত্রীকে চ্যালেঞ্জ করেন রাহুল। কংগ্রেস নেতা বলেন, সাধারণত, আপনি (মোদি) বন্ধ দরজার আড়ালে আম্বানি-আদানির নাম নেন। আপনি প্রথমবার জনসমক্ষে তাদের নাম নিয়েছেন। রাহুল প্রশ্ন করেন, আপনিও জানেন যে আদানি-আম্বানি টেম্পোতে টাকা পাঠান? এটা কি আপনার ব্যক্তিগত অভিজ্ঞতা? এক কাজ করুন, তাদের কাছে সিবিআই এবং ইডি পাঠান। একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করুন, ঘাবড়ে যাবেন না। রাহুল আরও বলেন, প্রধানমন্ত্রী মোদি যে পরিমাণ অর্থ তাদের দিয়েছেন, আমরা ভারতের দরিদ্রদের তা দেব। আমরা ‘মহালক্ষ্মী যোজনা’ এবং ‘পেহেলি চাকরি যোজনা’ দিয়ে অনেক ‘লাখপতি’ তৈরি করব।

এদিন কংগ্রেসের জাতীয় সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধিও প্রধানমন্ত্রী মোদির মন্তব্যের প্রতিক্রিয়ায় বলেন, প্রতিদিনই ওই শিল্পপতির সম্পর্কে কথা বলেন রাহুল। রায়বেরেলিতে এক নির্বাচনী সমাবেশে মোদি সরকারের তীব্র সমালোচনা করেন প্রিয়াঙ্কা। তিনি বলেন, উত্তরপ্রদেশের কৃষকরা যখন আত্মহত্যা করে মরছেন, তখন ওই বিলিয়নেয়ারদের জন্য ১৬ লাখ কোটি টাকার ঋণ মুকুব করে মোদি সরকার।
এদিন তেলেঙ্গানায় একটি নির্বাচনি সমাবেশে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচন ঘোষণার পর থেকে কংগ্রেস আম্বানি-আদানিকে গালি দেওয়া বন্ধ করে দিয়েছে। আমি তেলেঙ্গানার মাটি থেকে জিজ্ঞাসা করতে চাই, শাহজাদা ঘোষণা করুন, আম্বানি-আদানির থেকে কত নিয়েছেন। তিনি প্রশ্ন করেন, কী চুক্তি হয়েছে যে, আম্বানি-আদানিকে গালি দেওয়া রাতারাতি বন্ধ হয়ে গেল? প্রধানমন্ত্রী আরও বলেন, অবশ্যই কিছু রহস্য রয়েছে। পাঁচ বছর ধরে তারা আদানি-আম্বানিকে গালাগালি করল এবং তা রাতারাতি বন্ধ হয়ে গেল। এর অর্থ আপনি চুরির মাল'(লুট)- এর কিছুটা পেয়েছেন। জাতির কাছে এর জবাবদিহি করতে হবে। এরপরই প্রধানমন্ত্রীর কটাক্ষের পালটা জবাব দেন রাহুল।

3 Views