আশিস কুমার ঘোষ, হাবরা

থিয়েটার এসোসিয়েশন অফ গোবরডাঙ্গা ( ট্যাগ)-এর উদ্যোগে ৫ জুন বুধবার বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে উদযাপিত হলো বিশ্ব পরিবেশ দিবস। গোবরডাঙ্গা স্টেশন সংলগ্ন এক নম্বর প্লাটফর্মে আয়োজিত এই অনুষ্ঠানে মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এদিন এক নম্বর প্লাটফর্মকে আলপনা দিয়ে সাজিয়ে তোলেন একদল তরুণ শিল্পী।
অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রসেনজিৎ কুমার মণ্ডল, আধিকারিক এডিটর অফ পাবলিকেশন, তথ্য ও সংস্কৃতি বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার। উপস্থিত ছিলেন প্রাক্তন শিক্ষক দীপককুমার দাঁ, ডঃ সুনীল বিশ্বাস, ডাঃ এন.সি. কর, পলাশ মন্ডল, নীরেশ ভৌমিক, অরিন্দম দে, সৃঞ্জয় ঘোষ, উদয়শঙ্কর দাস, মলয় দাস, অলকানন্দ বসু, অশোক পাল, বাসুদেব মুখোপাধ্যায় প্রমুখ।

এদিন বিশ্ব পরিবেশ দিবস পালনের তাৎপর্য এবং পরিবেশ সচেতনতা বৃদ্ধি নিয়ে বক্তব্য রাখেন দীপককুমার দা, ডঃ সুনীল বিশ্বাস, ডাক্তার এন.সি. কর, পলাশ মন্ডল, অরিন্দম দে, সৃঞ্জয় ঘোষ, অলকানন্দ বসু, অশোক পাল প্রমুখ। ট্যাগ-এর পরিবেশ দিবস উদযাপন অনুষ্ঠানে বসে আঁকো প্রতিযোগিতা ও গাছের চারা বিতরণ ছাড়াও ছিল সঙ্গীতানুষ্ঠান। সঙ্গীত পরিবেশন করেন গোবরডাঙ্গা সুর ও সঙ্গীত বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। পরিচালনা করেন পারমিতা মন্ডল। ‘মেদিয়া মেঠো পথ’ লোকসংগীত পরিবেশন করে। এর পরিচালনা করেন ইন্দ্রজিৎ নট্ট। এছাড়াও সঙ্গীত পরিবেশন করেন চমক বিশ্বাস। আবৃত্তি পরিবেশন করেন বিথীকা পাল, আলোকবর্তিকা ভট্টাচার্য, নীলাদ্রি দত্ত, আয়ুষ চক্রবর্তী, বিউটি ভট্টাচার্য। অনুষ্ঠানে উপস্থিত সকল মানুষকে একটি করে গাছের চারা উপহার দেওয়া হয়। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্বনাথ ভট্টাচার্য ও বিউটি ভট্টাচার্য।

40 Views