ওয়েব ডেস্ক : লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় লড়ছেন এমন ৬৯৫ জন প্রার্থীর মধ্যে মহিলা প্রার্থী মাত্র ৮২ জন। এই দফার ভোটগ্রহণ আগামী সোমবার। ৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি কেন্দ্রে ওইদিন ভোট হবে। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এসব আসনে ৬৯৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর এদের মধ্যে মাত্র ৮২ জন মহিলা প্রার্থী বলে জানিয়েছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর)। পঞ্চম দফায় ভোট হবে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খন্ড, ওড়িশা এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর ও লাদাখের ৪৯টি কেন্দ্রে। পশ্চিমবঙ্গের ৭টি আসনের মধ্যে রয়েছে হাওড়া, হুগলি, আরামবাগ, বনগাঁ, বারাকপুর, শ্রীরামপুর এবং উলুবেড়িয়া কেন্দ্র।

মহারাষ্ট্রের ১৩টি আসনের মধ্যে রয়েছে মুম্বাই উত্তর, মুম্বাই উত্তর-পশ্চিম, মুম্বাই উত্তর-পূর্ব, মুম্বাই উত্তর-মধ্য,মুম্বাই দক্ষিণ-মধ্য, মুম্বাই দক্ষিণ, থানে, কল্যাণ, পালঘর, ধুলে, ডিন্ডোরি, নাসিক এবং ভিওয়ান্ডি। উত্তরপ্রদেশের ১৪টি আসনের মধ্যে রয়েছে লখনউ, আমেঠি, রায়বরেলি, মোহনলালগঞ্জ, জালাউন, ঝাঁসি, হামিরপুর, বান্দা, কৌশাম্বী, ফতেপুর, গোন্ডা, বারাবাঙ্কি,ফৈজাবাদ এবং কায়সারগঞ্জ।
এছাড়াও পঞ্চম দফায় ভোট হবে বিহারের মুজাফফরপুর, মধুবনী, হাজিপুর, সীতামারহি এবং সরণ কেন্দ্রে। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের বারামুল্লা এবং লাদাখের লাদাখ আসনে। এই দফায় ঝাড়খন্ডের ৩টি আসনেও ভোট। এগুলি হলো চাতরা, কোডারমা এবং হাজারিবাগ। আর ওড়িশার ৫টি কেন্দ্রেও ভোট হবে এই দফায়। বারগড়, সুন্দরগড়, বোলাঙ্গির, কন্ধমাল এবং আসকা। নির্বাচন কমিশন সূত্রে খবর, পঞ্চম দফার ভোটে সংসদীয় কেন্দ্র-পিছু গড়ে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

7 Views