সিতাংশু ঘোষ, অশোকনগর

পশ্চিমবঙ্গের বেকার ছেলেমেয়েদের অসৎ হওয়ার রাস্তা তৈরি করে দিয়েছে বাকিবুর, জ্যোতিপ্রিয়দের দলটা। যারা চাল চুরি করেছে, আর নিজেরা দুর্নীতি করেছে। আর আমাদেরকে অসৎ পথে পরিচালনা করেছে, তার বিরুদ্ধে এই লড়াই। এই লড়াই জান কবুল। বুধবার বিকেলে অশোকনগর মাগুরখালি ময়দানে এক জনসভায় তৃণমূলকে আক্রমণ করে একথা বলেন সিপিএম নেত্রী মীনাক্ষী মুখার্জি। এদিন বারাসাত লোকসভা কেন্দ্রের বামফ্রন্ট মনোনীত ফরোয়ার্ড ব্লক প্রার্থী সঞ্জীব চট্টোপাধ্যায়ের সমর্থনে জনসভা করেন তিনি।

এদিন মীনাক্ষী সৎ কাঠুরিয়ার কুঠার জলে পড়ে যাওয়ার গল্প শোনান। জলদেবতার কাছ থেকে কাঠুরিয়ার সততার পুরস্কার পাওয়ার প্রসঙ্গ টেনে তিনি বলেন, এ ছিল পশ্চিমবঙ্গের, দেশের, দুনিয়ার পুরনো গল্প। আর নতুন গল্প হলো, এক যুবকের বউ নদীতে পড়ে গিয়েছে। জলদেবতা হাজির। বউ চাই আবেদনে ক্যাটরিনা কাইফের মতো এক সুন্দরীকে নিয়ে এলো জলদেবতা। তাকেই নিজের বউ বলে দাবি করল ওই যুবক। এরপর জলদেবতা বললেন, তোর তো গেল ঘটিবাটি। তোর আর সততা নাই। ওই যুবক বলল, দাঁড়ান দাঁড়ান। রক্ষে করুন। আমি কাঠুরিয়ার গল্প পড়েছি। কাঠুরিয়া নিজের কুঠার চাওয়ায় তাকে তিনটে কুঠার দিয়েছিলেন। এখন আমি ভয় পাচ্ছি আমার সততার পুরস্কার হিসাবে আমাকে যদি তিনটে বউ দিয়ে দেন, আমি তিনটে বউ রাখতে পারব না। আমি কাজ পাচ্ছি না পশ্চিমবঙ্গে। প্রতিটা দিন হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছি। ১০০ দিনের জবকার্ড করেছিলাম, এই পশ্চিমবঙ্গের তৃণমূলের সরকারটা আমার জবকার্ডের টাকা লুটে নিয়েছে। আমাকে আজকে বাইরের রাজ্যে পড়ে থাকতে হয়। আমার সংসার চালানোর উপায় নেই। তাই আমি সৎ থাকতে পারছি না। পশ্চিমবঙ্গের বেকার ছেলেমেয়েদের অসৎ হওয়ার রাস্তা তৈরি করে দিয়েছে বাকিবুর, জ্যোতিপ্রিয়দের দলটা। যারা চাল চুরি করেছে, আর নিজেরা দুর্নীতি করেছে। আর আমাদেরকে অসৎ পথে পরিচালনা করেছে, তার বিরুদ্ধে এই লড়াই। এই লড়াই জান কবুল।

মীনাক্ষী আরও বলেন, আমরা জিতব। এছাড়া আমাদের কাছে আজকে আর নতুন করে কোনও প্রতিজ্ঞা নেই। আমাদের কাছে শপথ যে, আমরা বুথে দাঁড়াব। আমাদের কাছে শপথ, আমরা ভোটারদেরকে বুথ অবধি পৌঁছে দিয়ে তাদের ভোট দেবার যে অধিকার সেটাকে সুরক্ষিত রাখার চেষ্টা করব। আমাদের কাছে শপথ, যে মানুষেরা ভোট দিতে চাইছে তারা যেন কোথাও বাধাপ্রাপ্ত না হয়, এই শপথে আমাদের আগে এগ্রি হতে হবে। এই জনসভায় বক্তব্য রাখেন বামফ্রন্ট মনোনীত ফরোয়ার্ড ব্লক প্রার্থী সঞ্জীব চট্টোপাধ্যায়-সহ একাধিক বাম নেতা।

13 Views