পার্থ মিত্র

শিল্পের পরিসরে বিমূর্ততা নিয়ে কিছু বলতে গেলে বা তাকে ভাষার অক্ষরে বাঁধতে গেলে কঠিন হয়ে দাঁড়ায়। কারণ, একটি বিমূর্ত চিত্রের উপাদান অন্য চিত্রের থেকে সীমিত হতে থাকে। তবে তার চাক্ষুস ভারসাম্য এবং অনুপাত তৈরি হয়ে একসাথে কাজ করে যখন ছবিতে কোনো শক্তিশালী রং থাকে। আবার সেগুলো নিশব্দ রং দ্বারা ভারসাম্য পূর্ণ হয় তা কখনও চোখে দেখা বস্তুর মতো মনোযোগের জন্য লড়াই করে না বা দর্শককে বিভ্ৰান্ত করেন না। তারা একে ওপরের সাথে সম্পর্ক যুক্ত এবং কেন্দ্রবিন্দুকে পরিপূরক করে সুরেলা ভাবে সহঅবস্থান করে। আর এই ভাবেই একটি সম্মিলিত বিমূর্ত ছবি তৈরী হয়।
বিমূর্ত ছবির চিত্রগুলি একটি রহস্য এবং চক্রান্তের বিভিন্ন উপাদানে গঠিত হয়, যা আমাদের মানসিক প্রতিক্রিয়া ও কল্পনাকে আরও বেশি করে উস্কে দেয়। এই ভাবে বিমূর্ত চিত্রকলা দর্শককে বিস্ময়ের অনুভূতি দেয়। তাই এটা আপাতদৃষ্টিতে সব চেয়ে জটিল এবং একসাথে আমন্ত্রণমূলক যা শিল্পকলার প্রশংসা করতে নিযুক্ত ও উৎসাহিত করে।
আক্ষরিক অর্থে আপনার বিমূর্ত ছবি একটি বিষয় হয়ে উঠতে পারে, আপনি সেটা বিশ্বাস করুন বা নাই করুন, সেটা খুব সাধারণ রঙের বিস্তার অথবা কোনও ফর্মের আকৃতিতে বিষয় হয়ে উঠতে পারে। শুধুমাত্র আপনি একবার আপনার দেখা জাগতিক দৈনন্দিন জিনিসগুলিকে তাদের স্বাভাবিক কাঠামোর বাইরে দেখতে অভ্যস্ত হয়ে গেলে আপনি যেখানেই থাকুন না কেন, জিনিসগুলিকে বিমূর্ত ভাবে ভাবতে ও দেখতে সমর্থ হবেন। তবে এই বার চলুন, এই বিমূর্ত পৃথিবীতে একসাথে বিচরণ করা যাক।

49 Views