fbpx
 

প্রতিদিন আত্মদর্শন দরকার শাসকদের, বলেছেন প্রধান বিচারপতি এনভি রামানা

ওয়েব ডেস্ক : শাসকদের প্রতিদিন আত্মদর্শন করা দরকার। বলেছেন ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা। সোমবার তিনি বলেন, তাদের সিদ্ধান্তগুলি ভাল কিনা ও ওইসব সিদ্ধান্তের কোনও খারাপ বৈশিষ্ট্য রয়েছে কিনা তা শাসকদের প্রতিদিন পরীক্ষা করা উচিত। এদিন অনন্তপুরম জেলার পূর্তাপূর্তি শহরে সত্য সাই ইনস্টিটিউট অফ হায়ার লার্নিং’এর ৪০তম সমাবর্তনে ভাষণ দেন বিচারপতি রামানা। সেখানে মহাভারত ও রামায়ণের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, শাসকদের ১৪টি খারাপ গুণ রয়েছে, যা তাদের এড়িয়ে চলা উচিত।

এছাড়াও বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় নির্দিষ্ট কাজ শুরু করার আগে ওই কাজের কোনও খারাপ দিক আছে কিনা তা শাসকদের খতিয়ে দেখা উচিত। সুষ্ঠু প্রশাসন দিতে হবে শাসকদের ও সেই ব্যবস্থা জনগণের চাহিদা অনুযায়ী হওয়া উচিত। তিনি আরও বলেন, গণতন্ত্রে জনগণই ভগবান। জনগণের উপকারের জন্য সরকারকেই সিদ্ধান্ত নিতে হবে। দুর্ভাগ্যের যে, আধুনিক শিক্ষাব্যবস্থা কেবলমাত্র উপযোগী কার্যের ওপর আলোকপাত করে। নৈতিক বা আধ্যাত্মিক শিক্ষার মাধ্যমে পড়ুয়াদের সামাজিক চেতনা ও দায়িত্ববোধের বিকাশ ঘটায় না। তাঁর কথায়, প্রকৃত শিক্ষা হল সেই শিক্ষা যা পড়ুয়দের মধ্যে নৈতিক মূল্যবোধ, নম্রতা, শৃঙ্খলা, নিঃস্বার্থতা, সহানুভূতি, সহনশীলতা, ক্ষমা ও পারস্পরিক শ্রদ্ধার গুণাবলী তৈরি করে।

সত্য সাই বাবার বিষয়ে বিচারপতি রমনা বলেন, ‘বাবার দর্শন পাওয়ার সৌভাগ্য আমার হয়েছে। আমি তাঁর জ্ঞানের বাণী বহন করেছি।’ তিনি আরও বলেন, ‘সেবার জন্য আর কোনও বড় প্রবক্তা নেই, বাবার চেয়ে বড় কোনও পরামর্শদাতা নেই। সত্য সাঁই মানে প্রেম, সত্য সাই মানে সেবা, সত্য সাঁই মানে ত্যাগ।’ ..তা শিক্ষা হোক, চিকিৎসা হোক, বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা হোক, ত্রাণ কাজ হোক, বাবা আমাদের সৎ পথ দেখিয়েছেন।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

আলিপুরদুয়ার শহরে বসানো হলো মাদার টেরিজার পূর্ণাবয়ব মূর্তি

Fri Nov 26 , 2021
সুকুমার রঞ্জন সরকার, কুমারগ্রাম, আলিপুরদুয়ার আলিপুরদুয়ার শহরে বসানো হলো মাদার টেরিজার পূর্ণাবয়ব মূর্তি। বৃহস্পতিবার আলিপুরদুয়ার পুরসভার উদ্যোগে শহরের মনোজিত নাগ বাসস্ট্যান্ডের সামনে আলিপুরদুয়ার বারোবিশা রাজ্য সড়কের পাশে এই মূর্তি বসানো হয়। এদিন এই মূর্তির আবরণ উন্মোচন করেন আলিপুরদুয়ার পুর প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান প্রসেনজিৎ কর। অনুষ্ঠানে হাজির ছিলেন আলিপুরদুয়ার জেলাপরিষদের সভাধিপতি শীলা […]

Breaking News