fbpx
 

প্রবীণদের চিকিৎসা পরিষেবা দিতে কলকাতা মেডিক্যাল কলেজে চালু হচ্ছে আলাদা ওয়ার্ড

বিজ্ঞাপন

ওয়েব ডেস্ক : উন্নত দুনিয়ার মতো এদেশের পশ্চিমবঙ্গেও প্রবীণদের চিকিৎসা পরিষেবায় চালু করা হচ্ছে আলাদা ওয়ার্ড। শিশুদের চিকিৎসার জন‌্য যেমন সব সরকারি হাসপাতালে চিকিৎসার ব‌্যবস্থা রয়েছে, প্রবীণদের জন্যও ঠিক তেমন ব্যবস্থার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। বয়স বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে নানা সমস্যা দেখা দেয়। সেইসব শারীরিক সমস‌্যা অনেক সময়ই গুরুতর হয়ে ওঠে। কিন্তু প্রবীণ নাগরিকদের চিকিৎসার বিভিন্ন ব‌্যবস্থা থাকলেও কোনও সরকারি হাসপাতালে স্থায়ী কোনও ওয়ার্ড ছিল না। সেদিকে লক্ষ্য রেখে পদক্ষেপ করল রাজ্য সরকার। রাজ্য স্বাস্থ্য দফতরের উদ্যোগে কলকাতার মেডিক‌্যাল কলেজ হাসপাতালে চালু হচ্ছে ‘জেরিয়াট্রিক’ বা বয়স্কদের চিকিৎসার ব‌্যবস্থা।

বিজ্ঞাপন

দীর্ঘদিন ধরেই স্বাস্থ‌্য দফতর জেরিয়াট্রিক ইউনিট চালুর জন‌্য সরকারি হাসপাতালগুলিতে সমীক্ষা চালায়। শেষমেষ মেডিক‌্যাল কলেজ হাসপাতালে এই বিভাগ চালু হবে বলে খবর। বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ‌্য অধিকর্তা অজয় চক্রবর্তী এনিয়ে সংবাদমাধ্যমকে জানান, ‘মেডিক‌্যাল কলেজ হাসপাতালে বয়স্কদের জন‌্য চিকিৎসা ব‌্যবস্থা চালু হচ্ছে। অভিজ্ঞ চিকিৎসক থাকার পাশাপাশি অত‌্যাধুনিক যন্ত্রপাতির ব‌্যবস্থাও থাকছে। দ্রুত পরীক্ষা-নিরীক্ষা করে রোগ নির্ণয় করে বয়স্কদের সুস্থ করার লক্ষ্যে এমন ব্যবস্থা করা হচ্ছে।’ স্বাস্থ‌্য দফতর সূত্রে জানা গেছে, মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়ের প্রয়াসেই এই চিকিৎসা ব‌্যবস্থা চালু হচ্ছে।
সূত্রের খবর, জেরিয়াট্রিক বিভাগের দায়িত্বে থাকছেন অধ‌্যাপক চিকিৎসক অরুণাংশু তালুকদার। আপাতত থাকছে ২০টি শয্যা। দরকার হলে রোগীকে ভরতি করেও এখানে চিকিৎসা করা যাবে। অরুণাংশুবাবু ছাড়াও আরও চারজন বয়স্করোগ বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্স থাকছেন। এসএসকেএম হাসপাতাল-সহ রাজ্যের কয়েকটি মেডিক‌্যাল কলেজে বয়স্কদের রোগের চিকিৎসার ব‌্যবস্থা থাকলেও এখন মেডিক‌্যাল কলেজে হচ্ছে প্রবীণদের জন্য পৃথক ওয়ার্ড।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

তেভেগা আন্দোলনের গুরুত্বপূর্ণ সংগঠক, শিক্ষাবিদ সুশীল সেনের আবক্ষ মূর্তি স্থাপন অশোকনগরে

Thu Dec 2 , 2021
বিজ্ঞাপন ওয়েব ডেস্ক : সুশীল সেন স্মৃতি রক্ষা কমিটির উদ্যোগে অশোকনগর চৌরঙ্গি মোড় ও পোস্ট অফিসের মধ্যবর্তী এলাকায় রাস্তার পাশে বসানো হলো সুশীল সেনের আবক্ষ মূর্তি। বুধবার এই মূর্তির আবরণ উন্মোচন করেন প্রাক্তন শিক্ষক গোবিন্দ কুন্ডু। প্রসঙ্গত, সুশীল সেন ছিলেন কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার অবিভক্ত বাংলার দিনাজপুর জেলার সম্পাদক। সেই […]