fbpx
 

তেভেগা আন্দোলনের গুরুত্বপূর্ণ সংগঠক, শিক্ষাবিদ সুশীল সেনের আবক্ষ মূর্তি স্থাপন অশোকনগরে

বিজ্ঞাপন

ওয়েব ডেস্ক : সুশীল সেন স্মৃতি রক্ষা কমিটির উদ্যোগে অশোকনগর চৌরঙ্গি মোড় ও পোস্ট অফিসের মধ্যবর্তী এলাকায় রাস্তার পাশে বসানো হলো সুশীল সেনের আবক্ষ মূর্তি। বুধবার এই মূর্তির আবরণ উন্মোচন করেন প্রাক্তন শিক্ষক গোবিন্দ কুন্ডু। প্রসঙ্গত, সুশীল সেন ছিলেন কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার অবিভক্ত বাংলার দিনাজপুর জেলার সম্পাদক। সেই সঙ্গে বঙ্গীয় প্রাদেশিক কৃষক সমিতিরও দিনাজপুর জেলা সম্পাদক ছিলেন তিনি। তেভাগা আন্দোলনের গুরুত্বপূর্ণ সংগঠক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন সুশীল সেন। তেভাগা কৃষক আন্দোলনের সূচনা হয় দিনাজপুর জেলাতেই। কমিউনিস্ট পার্টির দিনাজপুর জেলা কমিটিই স্লোগান তোলে ‘নিজ খোলানে ধান তোলো’, ‘আধি নয়, ফসলের তিন ভাগ চাই’ অর্থাৎ অর্ধেক নয় ফসলের দুই তৃতীয়াংশ চাই ও ‘কর্জ ধানের সুদ নাই’। ভাগচাষীদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলন করে গ্রেফতারও হন সুশীল সেন।

বিজ্ঞাপন

পরবর্তীতে উত্তর ২৪ পরগনার অশোকনগরে বসবাস শুরুর পর আমৃত্যু তিনি শিক্ষার প্রসারে ও সামাজিক কর্মকাণ্ডে নিজেকে নিয়োজিত করেছিলেন। অশোকনগর বয়েজ সেকেন্ডারি স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক সুশীল সেনের আবক্ষ মূর্তি স্থাপন অনুষ্ঠানে এদিন হাজির ছিলেন তাঁর ছেলে অধ্যাপক সিদ্ধার্থ সেন, প্রাক্তন শিক্ষক মনীষী নন্দী, ভাস্কর সুবীর সরকার, অশোকনগরের প্রাক্তন বিধায়ক ধীমান রায়, অশোকনগর-কল্যাণগড় পুরসভার মুখ্য প্রশাসক উৎপল তালুকদার, প্রাক্তন বিধায়ক সত্যসেবী কর প্রমুখ। এই অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন অভিজিৎ দাস, রাতুল চন্দ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে অশোকনগর বিদ্যাসাগর বাণী ভবনের পড়ুয়ারা। সঞ্চালক ছিলেন ডা: সুজন সেন।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

দিল্লির দূষণের জন্য পাকিস্তানকে দায়ী করল উত্তর প্রদেশ সরকার, আশ্চর্য যুক্তিতে বিস্মিত সুপ্রিম কোর্ট

Sat Dec 4 , 2021
বিজ্ঞাপন ওয়েব ডেস্ক : দিল্লি ও জাতীয় রাজধানী অঞ্চলের দূষণের জন্য দায়ী পাকিস্তান। পাকিস্তান থেকে দূষিত বাতাস দিল্লিতে ঢুকে দূষণ ছড়াচ্ছে। শুক্রবার সুপ্রিম কোর্টে এমন অদ্ভুত দাবি করেছেন উত্তর প্রদেশ সরকারের আইনজীবী রণজিৎ কুমার। তাঁর দাবি, উত্তর প্রদেশে সব শিল্প নিয়ন্ত্রণে রয়েছে। ফলে দিল্লির দূষণে উত্তর প্রদেশের কোনও ভূমিকা নেই। […]