বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর, ডবলুবিএসআর’এর উদ্যোগে ইন্দো-বাংলা আন্তর্জাতিক সম্মেলন

ওয়েব ডেস্ক : বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে গত ১৮ ও ১৯ ডিসেম্বর কলকাতা ও নিউদিঘার জাহাজবাড়িতে অনুষ্ঠিত হয় ইন্দো-বাংলা আন্তর্জাতিক সম্মেলন ও ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড ২০২১। এই সম্মেলনের মূল বিষয় ছিল বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশের মুক্তির বিভিন্ন অজানা কাহিনী তুলে ধরা। সেই সঙ্গে বাংলাদেশের স্বাধীনতার পেছনে ভারতবর্ষের সৌহার্দ্যপূর্ণ সহযোগিতার ইতিহাস সম্পর্কে পর্যালোচনা ও আগামী দিনে বন্ধুত্বপূর্ণ পরিবেশে পথ চলার ক্ষেত্র তৈরি করা। সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের শুভেচ্ছা বার্তা পাঠ করা হয়। পাশাপাশি, তুলে ধরা হয় দুই দেশের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক কর্মীদের মতামত। বাংলাদেশ থেকে ১৫ জন বিশিষ্ট ব্যক্তি এই সম্মেলনে যোগ দেন। প্রসঙ্গত, বাংলাদেশ সরকারের মাধ্যমে এই বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়।

এই সম্মেলনে এছাড়াও হাজির ছিলেন ইউনাইটেড নেশনস ওয়ার্ল্ড পিস অ্যাসোসিয়েশন, জাপানের বিভিন্ন আধিকারিক ও পশ্চিমবঙ্গ-সহ দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব, সমাজসেবী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ। সম্মেলন পরিচালনার দায়িত্বে ছিল ওয়ার্ল্ড বুক অফ স্টার রেকর্ডস। সঞ্চালকের দায়িত্বে ছিলেন ড. রাজীব পাল। বিভিন্ন বিষয়ে যারা কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন, তাঁদের এই সম্মেলন থেকে পুরস্কৃত করা হয়। কৃতী ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হয় স্মারক ও শংসাপত্র। এছাড়াও, বিশিষ্ট সমাজসেবী ও অল ইন্ডিয়া কাউন্সিল অফ হিউম্যান রাইটস অ্যান্ড সোশ্যাল জাস্টিস’এর সর্বভারতীয় সহ-সভাপতি ড. কৌশিক শেঠকে বিশেষ সম্মান জানানো হয়। ড. রাজীব পাল জানান, আগামী ফেব্রুয়ারি মাসে নেপালে সার্ক সম্মেলন হবে। সেখানে ভারত, পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ, আফগানিস্তান, মায়ানমার, আরব আমিরশাহী ও জাপান থেকে প্রতিনিধিরা যোগ দেবেন। ওই সম্মেলন পরিচালনার দায়িত্বে থাকছে ওয়ার্ল্ড বুক অফ স্টার রেকর্ডস।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

জ্যোতিপ্রিয় মল্লিকের হাত ধরে সিপিএম, বিজেপি ও কংগ্রেসের ৩৭৬ কর্মী যোগ দিল তৃণমূলে

Sat Dec 25 , 2021
জয়ন্ত কর্মকার, হাবরা, উত্তর ২৪ পরগনা উত্তর ২৪ পরগনার হাবরায় সিপিএম, বিজেপি ও কংগ্রেস থেকে ৩৭৬ জন কর্মী যোগ দিল তৃণমূল কংগ্রেসে। শুক্রবার এই উপলক্ষে হাবরার কলতান প্রেক্ষাগৃহে এক মিলন মেলার আয়োজন করে হাবরা শহর তৃণমূল কংগ্রেস। এই মিলন মেলায় হাবরার বিধায়ক তথা রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের হাত ধরে সিপিএম, […]