কৃষিজমিতে গড়ে তোলা হচ্ছে চা বাগান, আশঙ্কা খাদ্য সঙ্কটের

সুকুমার রঞ্জন সরকার, আলিপুরদুয়ার

ডুয়ার্সের বনাঞ্চল লাগোয়া বিঘার পর বিঘা কৃষি জমিতে গড়ে তোলা হচ্ছে চা বাগান। ফলে ভবিষ্যতে খাদ্য সংকটের আশঙ্কা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কৃষিজমিতে চা বাগান গড়ে ওঠায় কমছে ধান-সহ শাকসবজি চাষের এলাকা। জমির মালিকরা জানান, বনাঞ্চল লাগোয়া জমিতে ধান বা আনাজ চাষ করে তারা লাভ করতে পারছেন না। কারণ, বুনো হাতি, হরিণ বানর ও পাখির হানায় ক্ষতি হয়ে যাচ্ছে ফসলের। তাই তাঁরা বিকল্প চাষ হিসাবে চা বাগান করাকেই বেছে নিয়েছেন। চা বাগান করে এরমধ্যেই লাভের মুখ দেখেছেন তাঁরা।

জানা গেছে, আলিপুরদুয়ার ২ নম্বর ব্লকের ছিপরা, নুরপুর, চেপানী এলাকায় কয়েক’শ বিঘা কৃষিজমিতে জমির মালিকরা চা বাগান করেছেন। কৃষিজমির এভাবে চরিত্র পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন ভুমি সংস্কার বিভাগ। আলিপুরদুয়ার দুই নম্বর ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক জানান, কৃষি জমিতে চা বাগান গড়ে তোলার প্রবণতা বন্ধ না করা গেলে অদূর ভবিষ্যতে কৃষিজ পণ্যের সঙ্কট অবধারিত। বন দফতরের জনৈক আধিকারিক জানান, বন্যপ্রাণীর হানায় ক্ষতিগ্রস্ত ফসলের যথাযথ ক্ষতিপূরণ জমির মালিককে দেওয়ার চেষ্টা করা হয়, তা সত্বেও কৃষকরা চা চাষে ঝুঁকছেন। এটা ভালো প্রবণতা নয়। এলাকার পরিবেশপ্রেমীরা জানান, কৃষকদের সচেতন করতে উদ্যোগ নেবেন তাঁরা।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

উত্তর প্রদেশের ভোট : অখিলেশের বিরুদ্ধে প্রার্থী নয়, ভোটের পরে জোটের দরজা খোলা রাখল কংগ্রেস

Wed Feb 2 , 2022
ওয়েব ডেস্ক : ভোটের পরে জোটের সম্ভাবনার পথ খোলা রাখল কংগ্রেস। প্রার্থী দিল না সমাজবাদী পার্টির সভাপতি, প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের বিরুদ্ধে। সেই সঙ্গে অখিলেশের কাকা, সমাজবাদী পার্টির নেতা শিবপাল সিং যাদবের বিরুদ্ধেও প্রার্থী দেয়নি কংগ্রেস। অখিলেশ যাদব এই প্রথম বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁর কেন্দ্র কলহর ও শিবপাল সিং […]