মার্কিন আধিপত্যের বিরোধিতা করছে চিন, আর অনুগত হয়ে উঠেছে ভারত : ইয়েচুরি

ওয়েব ডেস্ক : যখন মার্কিন যুক্তরাষ্ট্রের আধিপত্যের বিরোধিতা করছে চিন, ঠিক তখন নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকার ভারতকে মার্কিন যুক্তরাষ্ট্রের অনুগত করে তুলছে। বুধবার একথা বলেছেন কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (মার্ক্সবাদী)-র বা সিপিআইএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এদিন তিনি আরও বলেন, বিজেপি সরকার ক্ষমতায় আসার পর মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে আত্মসমর্পণ করেছে ভারত। একদিকে মার্কিন আধিপত্য প্রতিরোধ করার চেষ্টা করছে চিন। অন্যদিকে, চিনকে বিচ্ছিন্ন করার চেষ্টা করে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এদিন কেরলের কুন্নুরে সিপিআইএম-এর ২৩তম পার্টি কংগ্রেসের উদ্বোধনের পর তাঁর ভাষণে ইয়েচুরি ভারতের বিদেশ নীতির তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, কোয়াড জোট থেকে অবশ্যই ভারতকে সরে আসতে হবে। পাশাপাশি, বিজেপির বিরুদ্ধে বৃহত্তম ধর্মনিরপেক্ষ জোট গড়ার ডাকও দেন ইয়েচুরি।

সিপিআইএম সম্পাদক বলেন, রাজনৈতিক ফায়দার জন্য ধর্মীয় মেরুকরণকে ব্যবহার করছে বিজেপি। তাই বিজেপির পরাজয় ঘটবে। বিজেপির হিন্দুত্ববাদের বিরুদ্ধে একটি ধর্মনিরপেক্ষ আবেদন ও বিজেপি বিরোধী একটি বৃহত্তম ধর্মনিরপেক্ষ জোট আমাদের দরকার। বিজেপি সরকারের ফ্যাসিবাদী এজেন্ডা রয়েছে। তাই এরা সাংবিধানিক প্রতিষ্ঠানগুলিকেও ধ্বংস করছে বলে উল্লেখ করেন তিনি। ইয়েচুরির দাবি, বামদলগুলিই দেশের মধ্যে শক্তিশালী হয়ে উঠবে ও একমাত্র বামদলগুলিই এই সময়ের এই বিপদকে ঠেকাতে পারবে। এরপরই তিনি বলেন, কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে কেরালা সারা বিশ্বে মডেল হয়ে উঠেছে। গত বিধানসভা নির্বাচনে বিজেপিকে বড় ধাক্কা দিয়েছে কেরালা। এদিন এভাবেই বামদলের নেতৃত্বাধীন কেরালা সরকারের প্রশংসা করে বামদলের গুরুত্ব বুঝিয়ে দেন ইয়েচুরি।এদিন কুন্নুরে শুরু হয়েছে সিপিআইএম-এর পার্টি কংগ্রেস। ২৪টি রাজ্য থেকে প্রায় ৮১২ জন প্রতিনিধি পার্টি কংগ্রেসে হাজির হয়েছেন। এরমধ্যে কেরলের ১৭৫ জন, পশ্চিমবঙ্গের ১৬০ জন ও ত্রিপুরার ৪০ জন প্রতিনিধি রয়েছেন।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

মুসলিম মহিলাদের ধর্ষণের হুমকি গেরুয়াধারীর, ৬ দিন পর মামলা দায়ের করল উত্তর প্রদেশ পুলিশ

Fri Apr 8 , 2022
ওয়েব ডেস্ক : উত্তর প্রদেশের সীতাপুর জেলায় একটি মসজিদের বাইরে এক গেরুয়াধারী বিদ্বেষ বক্তৃতা করেছিলেন। মুসলিম মহিলাদের অপহরণ করে ধর্ষণের হুমকি দেন তিনি। এ ঘটনার ৬ দিন পর অভিযুক্ত গেরুয়াধারীর বিরুদ্ধে মামলা দায়ের করে তদন্ত শুরু করেছে পুলিশ। জাতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি সূত্রে এ খবর জানা গেছে। ওই গেরুয়াধারীর বিদ্বেষ […]