শতবর্ষে কুমারগ্রামের কুলকুলি হাট, উদযাপনের প্রস্তুতি ব্যবসায়ীদের

সুকুমার রঞ্জন সরকার, আলিপুরদুয়ার

আলিপুরদুয়ার জেলার কুমারগ্রাম ব্লকের কুলকুলি হাট শতবর্ষে পা রাখল। এই হাটের সঙ্গে ভারতের স্বাধীনতা আন্দোলনের একটি অধ্যায়ের স্মৃতি জড়িয়ে আছে। জানা গেছে, ব্রিটিশ সরকারের বিরুদ্ধে খাজনা বয়কটের আন্দোলনেরও শরিক হয়েছিলেন এই হাটের ক্রেতা-বিক্রেতারা। এসব বিষয়কে তুলে ধরে এই হাটের শতবর্ষ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছেন হাটের ব্যবসায়ী ও হাট লাগোয়া বাসিন্দারা। তাই ২১ জন স্থানীয় ব্যবসায়ীকে নিয়ে গড়ে তোলা হয়েছে কুলকুলি হাট শতবর্ষ উদযাপন কমিটি। এই কমিটির সভাপতি পদে রাজেশ শা, সম্পাদক পদে তনুময় দাস মনোনীত হয়েছেন। উপদেষ্টামন্ডলীতে রয়েছেন হাটের প্রবীণ ব্যবসায়ীরা।

শতবর্ষ উদযাপন কমিটির আহবায়ক প্রেমানন্দ দাস জানান, ১৯২২ সালে ইংরেজ শাসকদের বিরুদ্ধে খাজনা বয়কট আন্দোলন হয় কুমারগ্রামে। সেই সময় ইংরেজ শাসকদের বসানো কুমারগ্রাম চা বাগানের সাপ্তাহিক হাটকে কুলকুলিতে সরিয়ে এনেছিলেন কুমারগ্রামের স্বদেশী আন্দোলনকারীরা। তাঁদের নেতৃত্ব দিয়েছিলেন নলিনী পাকড়াশী, মঘা দেওয়ানী, পোয়াতু রায়, ভৈব্যনাথ রায় ও আরও কয়েকজন। তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতে ও স্বাধীনতা আন্দোলনের বিস্মৃত এক অধ্যায়কে বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরার লক্ষ্যে কুলকুলি হাটের শতবর্ষ উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

শীর্ষ পুলিশকর্তা সিদ্ধনাথ গুপ্তার হাবরা এসডিপিও অফিস পরিদর্শন

Thu Apr 28 , 2022
ওয়েব ডেস্ক : উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগর নৈহাটি রোডে মহকুমা পুলিশ আধিকারিক বা সাব ডিভিশনাল পুলিশ অফিসার (এসডপিও)-এর অফিস পরিদর্শনে এলেন রাজ্য পুলিশের এডিজি (দক্ষিণবঙ্গ) সিদ্ধনাথ গুপ্তা। তাঁর সঙ্গে ছিলেন বারাসাত পুলিশ জেলার পুলিশ সুপার রাজনারায়ণ মুখোপাধ্যায় ও অতিরিক্ত পুলিশ সুপার। ২০২১ সালে গোবরডাঙ্গা, হাবরা, অশোকনগর ও আমডাঙ্গা থানাকে […]