৮,০০০ মিটারের বেশি উচ্চতার ৫টি পর্বত অভিযানে সফল প্রথম ভারতীয় মহিলা প্রিয়াঙ্কা মোহিতে

ওয়েব ডেস্ক : কাঞ্চনজঙ্ঘা পর্বত অভিযানে সাফল্যের পর প্রিয়াঙ্কা মোহিতেই প্রথম ভারতীয় মহিলা ৮,০০০ মিটারের উপরে ৫টি পর্বত অভিযান সফল হলেন। পশ্চিম মহারাষ্ট্রের সাতারার এই তরুণী প্রিয়াঙ্কা মোহিতে (৩০) ২০২০ সালে তেনজিং নোরগে অ্যাডভেঞ্চার অ্যাওয়ার্ড পেয়েছেন। বৃহস্পতিবার বিকেল ৪.৫২ মিনিটে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বত শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা (৮,৫৮৬ মিটার) অভিযান সফল করেন প্রিয়াঙ্কা। এদিন সংবাদ সংস্থাকে এ খবর জানান এই মহিলা পর্বত আরোহীর ভাই আকাশ মোহিতে। ২০২১ সালের এপ্রিল মাসে বিশ্বের দশম সর্বোচ্চ পর্বত অন্নপূর্ণা (৮,০৯১ মিটার) অভিযান করেন প্রিয়াঙ্কা ও সফল হন। এই পর্বত অভিযানে প্রথম ভারতীয় মহিলা পর্বতারোহীর কৃতিত্ব অর্জন করেন তিনি। এছাড়াও, ২০১৩ সালে বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট ( ৮,৮৪৯ মিটার), ২০১৮ সালে মাউন্ট লোটসে (৮,৫১৬ মিটার), মাকালু পর্বত (৮,৪৮৫ মিটার) ও ২০১৬ সালে মাউন্ট কিলিমাঞ্জারো (৫,৮৯৫5 মিটার) অভিযানে সফল হন প্রিয়াঙ্কা।
শৈশব থেকেই পর্বতারোহণের প্রতি অনুরাগী প্রিয়াঙ্কা কৈশোরেই মহারাষ্ট্রের সহ্যাদ্রি রেঞ্জে পর্বতমালা অভিযান করেন। পাশাপাশি, ২০১২ সালে উত্তরাখণ্ডের হিমালয়ের গাড়োয়াল বিভাগের একটি পর্বতমালা বান্দরপুঞ্চ অভিযান করেন তিনি। ২০১৫ সালে মাউন্ট মেন্থোসা অভিযান করেন প্রিয়াঙ্কা। হিমাচল প্রদেশের লাহৌল ও স্পিতি জেলার মাউন্ট মেন্থেসা হলো দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ (৬,৪৪৩ মিটার) ।
২০১৭-১৮ সালে বেঙ্গালুরু-ভিত্তিক এই পর্বতারোহীকে অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্য শিব ছত্রপতি রাজ্য পুরস্কার দেয় মহারাষ্ট্র সরকার।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

নকশালবাড়ি দিবসে শহিদ স্মরণ বারাসাতে

Thu May 26 , 2022
ওয়েব ডেস্ক : ২৫ মে নকশালবাড়ি দিবস। বুধবার নকশালবাড়ি দিবসে শহিদ স্মরণ করলেন বামপন্থী নেতা-কর্মীরা। সত্তর দশকে বৃহত্তর বারাসাত অঞ্চলে যে ৩২ জন নকশালপন্থী ছাত্র-যুবকর্মী শহিদ হয়েছিলেন, তাঁদের স্মৃতির উদ্দেশে এদিন বিকেলে বারাসাত স্টেশন লাগোয়া দুধবাজার এলাকায় একটি শহিদ স্মরণ কর্মসূচি সংগঠিত করেন নকশালপন্থীরা। শোক জ্ঞাপন, শহিদ বেদিতে মাল্যদান ,শহিদ […]