কাতার বিশ্বকাপ, বিশেষ সিদ্ধান্ত ফিফার

ওয়েব ডেস্ক : চলতি বছরের শেষেই কাতারে বসতে চলেছে বিশ্বকাপের আসর। ইতিমধ্যেই তার প্রস্তুতি ও রুপরেখা সাজাতে শুরু করে দিয়েছে বিশ্বকাপ আয়োজককারী দেশ-সহ ফিফা। এরমধ্যেই ১২ লাখ টিকিট বিক্রি হয়ে গিয়েছে। বাকি রয়েছে আর ৮ লাখ টিকিট। বিশ্বকাপের টিকিট বিক্রি যত বাড়ছে, তত চিন্তাও বাড়ছে উদ্যোক্তাদের। কারণ, বিশাল সংখ্যক মানুষের থাকার ব্যবস্থা করা কতটা সম্ভব হবে, সেটাই এখন চিন্তার বিষয়। আর এরইমধ্যে কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলির জন্য বিশেষ সিদ্ধান্ত নিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। প্রচলিত নিয়ম অনুযায়ী কোনও টুর্নামেন্টে ২৩ জনের স্কোয়াড নিয়ে যেতে পারত দেশগুলো। ২০২১ সালের ইউরোতে অবশ্য সে নিয়মে একটু পরিবর্তন আনে উয়েফা। আসন্ন কাতার বিশ্বকাপকে মাথায় রেখে ফিফাও হাঁটছে সে পথে।

২০২২ কাতার বিশ্বকাপে চাইলে ২৬ জনের স্কোয়াড নিয়ে যেতে পারবে অংশগ্রহণকারী দলগুলো। চূড়ান্ত তালিকায় থাকা ২৩ থেকে ২৬ জন ফুটবলার ক্লাব ফুটবলে তাদের ক্লাবের হয়ে সর্বশেষ ম্যাচ খেলতে পারবেন ২০২২-এর ১৩ নভেম্বর পর্যন্ত।
করোনার কারণে ব্যস্ত সূচিতে ফুটবলারদের ওপর যাতে বাড়তি ধকল না পড়ে, সেটা নিশ্চিত করতে নতুন করে এই নিয়ম চালু হলো। যা এখন সব প্রতিযোগিতাতেই প্রযোজ্য। বহুদিন ধরে প্রচলিত তিন বদলির নিয়ম এখন ঠাঁই পেয়েছে ইতিহাসের পাতাতে। উল্লেখ্য, ইউরোতেও ২৬ জন ফুটবলার নেওয়ার সুযোগ ছিল। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সারা বছর ধরেই অত্যধিক গরমের তাপমাত্রা পরিলক্ষিত হয়। তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে ফুটবলারদের কষ্ট হবে বলে স্টেডিয়ামগুলোতে এয়ারকন্ডিশনের ব্যবস্থা করা হয়েছে। ফলে প্রথমবার এবার বিশ্বকাপ হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। ফলে টুর্নামেন্টের জন্য কিছু নতুন নিয়ম প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে ফিফা কাউন্সিল ব্যুরো।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

কর্মহীন শতাধিক পরিবহণকর্মী, বন্ধ ৯৫এ, এমএন থ্রি ও এমএন সিক্স বাস পরিষেবা

Sun Jun 26 , 2022
ওয়েব ডেস্ক : করোনা পরিস্থিতি ও লকডাউনের পর বেশ কিছুদিন রাস্তায় দেখা গেলেও এখন উধাও ৯৫এ, এমএন থ্রি ও এমএন সিক্স বাস। অশোকনগর স্টেডিয়াম-নগরউখরা, নহাটা-বারাসাত ও বেড়িগোপালপুর-বারাসাত রুটে বাস বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েছেন বিস্তীর্ণ অঞ্চলের মানুষ। অন্যদিকে, এই বাস পরিষেবার সঙ্গে যুক্ত শতাধিক মানুষ কাজ হারিয়েছেন বলেও খবর। এইসব […]

Breaking News