শামুকতলায় উদযাপিত হলো হুল দিবস

সুকুমার রঞ্জন সরকার, আলিপুরদুয়ার

আলিপুরদুয়ার জেলা ও আলিপুরদুয়ার ২ নম্বর ব্লক প্রশাসনের যৌথ উদ্যোগে শামুকতলা সিধু-কানু কলেজ ময়দানে উদযাপিত হলো হুল দিবস। ১৮৫৫ সালের ৩০ জুন ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন সাঁওতালি নেতা সিধু ও কানু মূর্মু। এদিন তাঁদের নেতৃত্বে সাঁওতাল বিদ্রোহ বা হুল বিদ্রোহের সূচনা হয়। ইংরেজ শাসনে স্থানীয় মহাজন ও দাদন ব্যবসায়ীদের শোষণ ও নিপীড়ন আর ইংরেজ শাসকের অত্যাচারের কবল থেকে মুক্তি পেতেই বিদ্রোহ করেন আদিবাসীরা। ভিত কাঁপিয়ে দেন ইংরেজদের। এই বিদ্রোহের সূচনার দিনটিকে স্মরণ করেই পালিত হয় হুল দিবস। এদিন শামুকতলায় সাঁওতাল বিদ্রোহের নায়ক সিধু-কানু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন করে ও প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের সূচনা হয়।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলিপুরদুয়ার জেলা পরিষদের সভাধিপতি শীলা দাস সরকার, আলিপুরদুয়ারের জেলা শাসক সুরেন্দ্র কুমার মীনা, এসজেডিএ-এর চেয়ারম্যান ড. সৌরভ চক্রবর্তী, উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের ভাইস চেয়ারম্যান মৃদুল গোস্বামী, ডিপিএসসি-এর চেয়ারম্যান পরিতোষ বর্মন, আলিপুরদুয়ার ২ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি অনুপ দাস, সমাজসেবী প্রকাশ চিক বরাইক, বিনোদ মিঞ্জ, রাজকমল ভগত, লিয়স কুজুর, শামুকতলা গ্রাম পঞ্চায়েতের প্রধান পবন কুমার রাই প্রমুখ। এদিন হুল দিবস উদযাপন অনুষ্ঠানে সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন সাঁওতাল-সহ বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের সাংস্কৃতিক কর্মীরা। বিশেষ আকর্ষণ ছিল তীরন্দাজি প্রতিযোগিতা। এছাড়াও, অনুষ্ঠানে আদিবাসী সমাজের কৃতিদের সংবর্ধনা জানানো হয়।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

অশোকনগরে প্রাক্তন বিধায়ক, কংগ্রেস নেতা প্রয়াত কেশব চন্দ্র ভট্টাচার্যের জন্মদিন পালন

Fri Jul 1 , 2022
ওয়েব ডেস্ক : সাড়ম্বরে পালিত হলো অশোকনগরের প্রাক্তন বিধায়ক ও জননেতা প্রয়াত কেশব চন্দ্র ভট্টাচার্যের জন্মদিবস। শুক্রবার সকালে অশোকনগর ৮ নম্বর কালিবাড়ি মোড়ে কেশব চন্দ্র ভট্টাচার্যের মূর্তির পাদদেশে জড়ো হন তাঁর অনুরাগীরা। কেশব চন্দ্র ভট্টাচার্য স্মৃতি রক্ষা কমিটির ডাকে হাজির হন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও। কেশব চন্দ্র ভট্টাচার্য অশোকনগরে কাকু […]