আড়াই বছর পর খুলল ভুটান গেট, খুশি ব্যবসায়ীরা

সুকুমার রঞ্জন সরকার, আলিপুরদুয়ার

কোভিড পরিস্থিতিতে ২০২০ সালের মার্চ মাসে বন্ধ হয়েছিল প্রতিবেশী রাষ্ট্র ভুটানের প্রবেশ দ্বার। শেষমেষ শুক্রবার খুলে গেল ভুটানে প্রবেশের দরজা। ভুটানে প্রবেশ বন্ধ হয়ে যাওয়ায় মুখ থুবড়ে পড়েছিল ভারত-ভুটান সীমান্তের জয়গাঁ শহর। জয়গাঁ শহরের পাশেই ভুটানের শহর ফুন্টশোলিং। জয়গাঁর মূল ব্যবসা চলত ভুটানকে কেন্দ্র করেই। পর্যটকরা দলে দলে বছরভর জয়গাঁ শহর দিয়েই প্রবেশ করতেন ভুটানে। ভুটানে প্রবেশ বন্ধ হওয়ায় অর্থনৈতিক দিক থেকে মুখ থুবড়ে পড়েছিল জয়গাঁ। ভুটান গেট খুলে দেওয়ায় স্বাভাবিক ভাবেই খুশি জয়গাঁর ব্যবসায়ী মহল এবং ভুটানের ফুন্টশোলিং-এর ব্যবসায়ীরা।

ভুটান গেট খুলে দেওয়ার আগে ভুটান সরকার এক নির্দেশিকা জারি করে জানিয়েছিল, ভুটানে ৩ হাজার টাকার বেশী কেনাকাটা করলে এবং রাত্রিবাস করলে প্রতিদিন ১২০০ টাকা কর দিতে হবে পর্যটকদের। এই ঘোষণায় অসন্তোষ প্রকাশ করেছিলেন জয়গাঁর ব্যবসায়ী ও পর্যটন সংস্থার পরিচালকরা। এরপর রাত্রিবাসের নিয়মে অনড় থেকে কেনাকাটার ওপর কর আদায় না করার সিদ্ধান্ত নিয়ে বিজ্ঞপ্তি জারি করে ভুটান সরকার। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ভুটান সরকারকে ধন্যবাদ জানান জয়গাঁর ব্যবসায়ীরা। জয়গাঁ ব্যবসায়ী সমিতির সভাপতি রবি শংকর গুপ্তা জানান, ভুটান সরকারের এই সিদ্ধান্তে তারা খুশি। কারণ, কেনাকাটার ওপর কর নিলে ব্যবসায়ীদের সমস্যা হতো।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

আবার এলো

Sat Sep 24 , 2022
অপর্ণা সেনগুপ্ত দে কাশফুল আর শিউলিতলাজানিয়ে মোদের দিলো,বছর পরে মা শারদাবাপের ঘরে এলো।শিশিরভেজা সবুজ ঘাসেরউপর দিয়ে হেঁটে,দেখতে যেতাম কলাবউ-স্নানসেই সে পুকুরঘাটে।যেইখানেতে মা যে আমারখুলে চুলের বেণী,সকাল বেলায় স্নানটি সারেনশুধুই একাকিনী!যেথায় আজো দোলনা বাঁধাসেই সে কাঁঠাল গাছে,মা-ঠাকুমার রঙ-বেরঙেরকাপড় তারে নাচে।দাদুর মুখে উচ্চারিত“গায়ত্রী” মন্ত্রধ্বনি,আজও যেন শুনতে গো পাইমোর কর্ণে দু’খানি!পুজোর সময় ছুটির […]