নদী থেকে বালি-পাথর উত্তোলনের কাজ চালুর দাবিতে অবস্থান বিক্ষোভ শ্রমিকদের

সুকুমার রঞ্জন সরকার, আলিপুরদুয়ার

কয়েকমাস ধরে বন্ধ রয়েছে ডুয়ার্সের সমস্ত নদী থেকে বালি ও পাথর উত্তোলনের কাজ। সরকারি নির্দেশে বর্ষার শুরুতে নদী থেকে বালি ও পাথর উত্তোলনের কাজ বন্ধ করে দেওয়া হয়। গত সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে ফের শুরু হয় নদী থেকে বালি ও পাথর উত্তোলনের কাজ। প্রতি বছর এই নিয়মে চলে ডুয়ার্সের নদীগুলি থেকে বালি ও পাথর উত্তোলন। এই কাজে সমগ্র ডুয়ার্সে কয়েক লাখ শ্রমিক কাজ করেন ও তাঁদের পরিবারের ভরনপোষণ করেন। এ বছর সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ নদী থেকে বালি ও পাথর উত্তোলনের কাজ শুরু হওয়ার কথা থাকলেও তা কার্যকর হয়নি। ফলে বিপাকে পড়েছেন বহু শ্রমিক। আলিপুরদুয়ার ১ নম্বর ব্লকের শীলতোর্সা ও কালজানি নদী থেকেও বালি ও পাথর উত্তোলনের কাজ বন্ধ রয়েছে। দ্রুত এই কাজ চালু করার দাবিতে বৃহস্পতিবার আলিপুরদুয়ার ১ নম্বর ব্লকের বিডিও দফতরের সামনে অবস্থান বিক্ষোভ করেন নদী থেকে বালি ও পাথর উত্তোলনকারী শ্রমিকরা।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, প্রতি বছর সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে নদী থেকে বালি ও পাথর উত্তোলনের কাজ শুরু হয়। কিন্তু এবছর সেই কাজ এখনও পর্যন্ত শুরু না হওয়ায় তাঁরা সমস্যায় পড়েছেন। কারণ, এখানে বিকল্প কর্মসংস্থানের কোনও ব্যবস্থা নেই। ফলে তাঁরা অন্য কোনও কাজ করতে পারছেন না। অন্যদিকে, গ্রাম পঞ্চায়েত এলাকায় বন্ধ আছে ১০০ দিনের কাজ। তাঁদের দাবি, দ্রুত নদী থেকে বালি ও পাথর উত্তোলনের কাজ চালুর ব্যবস্থা করুক প্রশাসন। শ্রমিকদের বিক্ষোভ সামাল দিতে ঘটনাস্থলে যান আলিপুরদুয়ার জেলাপরিষদের সহসভাধিপতি মনোরঞ্জন দে, আলিপুরদুয়ারের মহকুমা পুলিশ আধিকারিক দেবাশীষ চক্রবর্ত্তী, আলিপুরদুয়ার ১ নম্বর ব্লকের বিডিও এবং ব্লক ভুমি সংস্কার আধিকারিক। বিক্ষুব্ধ শ্রমিকদের আশ্বস্ত করেন তাঁরা। তাঁরা জানান, শ্রমিকদের দাবি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে। এই আশ্বাস পেয়ে বিক্ষোভ কর্মসূচি তুলে নেয় শ্রমিকরা।

ওয়েব ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

'প্রকৃতি ধ্বংস নয়, রক্ষা করুন' আহ্বান জানিয়ে নেহরুর জন্মদিনে শিশু উৎসবের সূচনা অশোকনগরে

Fri Nov 11 , 2022
ওয়েব ডেস্ক : ‘প্রকৃতি ধ্বংস নয়, রক্ষা করুন।’ এই আহ্বান জানিয়ে আগামী সোমবার জওহরলাল নেহরুর জন্মদিনে উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগরে সূচনা হবে শিশু উৎসবের। অশোকনগর-কল্যাণগড় শিশু উৎসব কমিটি আয়োজিত ২২ বর্ষের শিশু উৎসবের মূল ভাবনা ‘প্রকৃতি ধ্বংস নয়, রক্ষা করুন’। শিশু উৎসব কমিটি সূত্রে খবর, শিশুদের দেওয়াল অঙ্কনের মাধ্যমে […]

Breaking News